বৃহস্পতিবার, ২৬ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২১ পূর্বাহ্ন

৫ দিন বাকী থাকতেই এক মন্ডপে দূর্গাপুজা অপর মন্ডপে স্থায়ী দূর্গা প্রতিমা প্রতিষ্ঠা

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি: শ্রীমঙ্গলের একটি পূজা মন্ডপে শারদীয় দূর্গা পূজার ৫ দিন আগেই শুরু হয়েছে দেবী দূর্গার পূজা। মন্ডপের প্রধান পুরহিত দিপংকর ভট্টাচার্য জানান, জঙ্গিবাদসহ জগতের সকল অশুভ দূর করে শুভ ও সুন্দরের বহি প্রকাশ ঘঠাতে এবং বিশ্ব জলবায়ূ পরিবর্তনের করাল গ্রাস থেকে পৃথিবীকে রক্ষার জন্য তারা বৈদিক নিয়ম অনুযায়ী এ পূজা করছেন।

অপর দিকে শ্রীমঙ্গল রুপসপুর সার্বজনীন দূর্গামন্দিরে পাথরের মূর্তি প্রতিষ্টার পর রবিবার দুপুরে ধর্মীয় বিধান অনুযায়ী দেবী দূর্গার স্থায়ী মূর্তির প্রাণ প্রতিষ্টা করা হয়।

রবিবার দুপুরে শ্রীমঙ্গল সাতগাও ইউনিয়নের ইছামতি চা বাগানে ৫শত বছরের পুরাতন শ্রীশ্রী মঙ্গলচন্ডি তলিতে বৈদিক নিয়ম অনুযায়ী দেবীর পৃথক ৯টি রূপের কাঠাম তৈরী করে আজ রবিবার প্রথম দিন দেবীর শৈলপুত্রী রুপে পূজা করা হয় বলে জানান, পূজা আয়োজন কমিটির সভাপতি পরিমল ভৌমিক। তিনি আরো জানান, এটি তাদের নবম আয়োজন।

আগামী নবমী তিথি পর্যন্ত ৯দিন ব্যাপী শাস্ত্রীয় বিধানমতে দেবীর ৯টি রুপ শৈলপুত্রী, ব্রম্ম্রচারিণী, চন্দ্রঘন্টা, কুষ্মান্ডা, স্কন্ধ মাতা, কাত্যায়নী, কালো রাত্রী, মহা গৌরী ও সিদ্ধিদাত্রী রূপে পূজা করা হবে। দশমীতে করা হবে বিসর্জন জানান আয়োজক কমিটির সহ-সভাপতি সুরঞ্জিত দাশ।

এদিকে এ পূজা দেখতে সকাল থেকেই পূজা মন্ডপে ভীর হচ্ছে প্রচুর দর্শনার্থীর। মন্দির প্রাঙ্গণে বসেছে মেলা।

পূজা কমিটির সাধারণ সম্পাদক দিলীপ দত্ত জানান, শ্রীশ্রী মঙ্গলচন্ডির এই তলিতে আনুমানিক প্রায় ৫শত বছর পূর্বে দেবী দূর্গার মঙ্গলচন্ডি রুপে পূজা হতো। প্রাচীন এ দেবস্থলিতে তারা বিগত ৯ বছর পূর্বে বিশেষ এ পূজার আয়োজন করেন। তবে প্রাকৃতিক পরিবেশে প্রত্যন্ত পাহাড়ী এলাকায় প্রতিষ্ঠিত এ মন্দিরটির অবকাঠামোগত বেশ উন্নয়ন প্রয়োজন এ জন্য সরকার ও বৃত্তবানদের সহায়তাও তারা কামনা করেন।

পূজা দেখতে আসা চট্টগ্রামের অধিবাসী সজল দাশ জানান, জীবনে প্রথম তিনি নবদূর্গার পূর্জা দেখেছেন। এ পূজা দেখতে পেরে নিজেকে ধন্যমনে করছেন।

পুরহিত ও পূজারীদের বিশ্বাস দেবীর দূর্গার আর্শিবাদে জগতের সকল আসুরিক শক্তি দূর হবে আর পৃথিবীতে ফিরে মানব বসবাসের উপযোগী পরিবেশ। দেবী দূর্গার ৯দিন ব্যাপী এ পূর্জাচনার ফলে বিশ্ব হবে শান্তিময় এমনটাই প্রার্থনা ভক্তবৃন্দের।

দয়া করে নিউজটি শেয়ার করুন

ওয়েবসাইটের কোন কনটেন্ট অনুমতি ব্যতিত কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY ThemesBazar.Com